Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st অক্টোবর ২০২১

"আনোয়ারায় ৫৯০ মে.ও. ক্ষমতার বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে চুক্তি স্বাক্ষর"


প্রকাশন তারিখ : 2021-10-28

চট্টগ্রামের আনোয়ারায় ৫৯০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও ইউনাইটেড চট্টগ্রাম পাওয়ার লিমিটেড এর মধ্যে গত ২৮ অক্টোবর বিদ্যুৎ ভবনের বিজয় হলে বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) স্বাক্ষরিত হয়েছে। বিউবো চেয়ারম্যান প্রকৌশলী মোঃ বেলায়েত হোসেনের এর সভাপতিত্বে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব মোঃ হাবিবুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ বিভাগের সচিব মোঃ হাবিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ খাতের উন্নয়নে বেসরকারি খাতের ভূমিকাকে সবসময়ই গুরুত্ব দিয়েছেন। এরই ফলশ্রুতিতে বিদ্যুৎ খাতে নতুন নতুন প্রযুক্তি এসেছে বেসরকারি খাতের মাধ্যমে। তারা শুধু বিদ্যুৎ উৎপাদন করছে না , তারা বিদ্যুৎ খাতের আধুনিকায়নও করছে। তিনি বলেন, ইউনাইটেড একটি বড় ব্যবসায়ী গ্রুপ। তাদের সুনাম রয়েছে। তারা নির্ধারিত সময়ের মধ্যে এই বিদ্যুৎ কেন্দ্রের কাজ শেষ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিউবো চেয়ারম্যান প্রকৌশলী মোঃ বেলায়েত হোসেন বলেন, সরকার বিদ্যুৎ খাতের উন্নয়নে সরকারি খাতের পাশপাশি বেসরকারি খাতকেও সমানভাবে উৎসাহ দিচ্ছে। ইউনাইটেড গ্রুপ নির্ধারিত সময়ের মধ্যে বিদ্যুৎ কেন্দ্রটিকে উৎপাদনে নিয়ে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। কেন্দ্রটি উৎপাদনে এলে এ খাতে সরকারের যে দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে, তা বাস্তবায়নে ভূমিকা রাখবে। তিনি বলেন, কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের মধ্যে ইউনাইটেড এর ৫৯০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ কেন্দ্রটি হবে সবচেয়ে বড়। সরকারি প্রতিষ্ঠানগুলো এখনও এতো আধুনিক যন্ত্রপাতির সমন্বয়ে এজাতীয় বিদ্যুৎ কেন্দ্র তৈরি করেনি, যার উদ্যোগ নিল ইউনাইটেড গ্রুপ।

ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও ইউনাইটেড চট্টগ্রাম পাওয়ার লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন হাসান রশীদ সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার যে অঙ্গীকার করেছেন, সেটা বাস্তবায়নে আনোয়ারা ৫৯০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র বড় ভুমিকা রাখবে। বাংলাদেশের বিদ্যুৎ খাতের উন্নয়নে ইউনাইটেড গ্রুপ বিগত দুই যুগ ধরে কাজ করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য, ২২ বছর মেয়াদী এই বিদ্যুৎ কেন্দ্রটি প্রাকৃতিক গ্যাস অথবা আর-এলএনজি দিয়ে বিদ্যুৎ উৎপাদন করবে। গ্যাসে চালানো হলে প্রতি কিলোওয়াট বিদ্যুতের দাম পড়বে ২.৯৫ টাকা (৩.৬৮৬৭ ইউএস সেন্টস্) এবং আর-এলএনজি তে ৫.৪৪ টাকা (৬.৮০৪৩ ইউএস সেন্টস্)। চুক্তি অনুযায়ী ২০২৬ সালের ২৮ জানুয়ারি কেন্দ্রটির উৎপাদনে আসার কথা রয়েছে। কেন্দ্রটির ৬০ শতাংশের মালিক ইউনাইটেড এন্টারপ্রাইজেস এন্ড কোম্পানি লিমিটেড, ২০ শতাংশের মালিক জাপানের প্রতিষ্ঠান কাইশু ইলেক্ট্রিক পাওয়ার কোম্পানি ইনকর্পোরেশন এবং বাকি ২০% অংশের মালিক শোজিট কর্পোরেশন, জাপান। চট্টগ্রামের আনোয়ারায় কর্ণফুলী নদীর তীরে প্রায় ১২.৫ একর জমিতে নির্মিত হবে এ বিদ্যুৎ কেন্দ্র।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, বিউবো’র সদস্যবৃন্দ,  পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক ও ইউনাইটেড গ্রুপের প্রধান উপদেষ্টা হাসান মাহমুদ রাজা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিউবো’র সদস্য কোম্পানী এ্যাফেয়ার্স প্রকৌশলী মোঃ মাহবুবুর রহমান।

পিপিএ তে বিউবো’র পক্ষে বোর্ড সচিব সাইফুল ইসলাম আজাদ ও ইউনাইটেড চট্টগ্রাম পাওয়ার লিমিটেড এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন হাসান রশীদ স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে ইউনাইটেড চট্টগ্রাম পাওয়ার লিমিটেড এর সঙ্গে স্বাক্ষরিত অন্যান্য চুক্তির মধ্যে রয়েছে বিদ্যুৎ বিভাগ ও পাওয়ার গ্রীড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) এর সঙ্গে ইমপ্লিমেন্টেশন এগ্রিমেন্ট (আইএ) ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লি: এর সঙ্গে গ্যাস সাপ্লাই এগ্রিমেন্ট (জিএসএ)।